রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম না জানলে জেনে নিন

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম,

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম না জানলে জেনে নিন

অনেকেই আছে যারা রাউটার এর ইউজার নেম এবং পাসওয়ার্ড চেঞ্জ করতে চাইলে ও করতে পারে না। কারণ কিভাবে করতে হয় সে বিষয়ে সম্পর্কে অনেকের ধারনা থাকে না। 

আজকে আমাদের আর্টিকেলে সে সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। আশা করি যে, সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার পরে আপনারা রাউটার এর ইউজার নেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে সম্পূর্ণ ভাবে একটি ধারণা পেয়ে যাবেন তাহলে আসেন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক। 

আপনারা যদি ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান। তাহলে সেক্ষেত্রে আপনাদের ৫ মিনিটের মত সময় লাগতে পারে আমি কিভাবে বলব। এখন সেই ভাবে যদি আপনারা করেন তাহলে পাঁচ মিনিট এর থেকেও কম সময় লাগবে ঠিক ভাবে যদি সব কাজ গুলো করতে পারেন। 

আর যদি কোন বিষয় বুঝতে সমস্যা হয়ে থাকে, তাহলে সেটা আমাদেরকে কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট করে জানাবেন, আমরা সেটার উত্তর আপনাদেরকে অবশ্যই দিয়ে দেব।  

ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে সবার আগে আপনাকে ওয়াইফাই কানেক্ট করে নিতে হবে। ওয়াইফাই কানেক্ট করে নেওয়ার পরে আপনাদেরকে আমাদের এই আর্টিকেলটি পড়তে হবে। তাহলেই জানতে পারবেন যে, কিভাবে কাজগুলো করতে হয়, আশা করি আমাদের আর্টিকেলটা এখন পর্যন্ত আপনারা পড়ছেন পড়তে থাকুন তাহলে সব জানতে পারবেন। 

ওয়াইফাই কানেক্ট করে নেওয়ার পরে আপনারা সার্চ অপশনে গিয়ে আপনাদের ওয়াইফাই এর আইপি অ্যাড্রেস সার্চ করবেন। ওয়াইফাই লাইন যখন আপনাদেরকে দিয়েছিল তখন একটা আইপি অ্যাড্রেস দিয়ে ছিল এরকম যেমন মনে করেন যে, ১৯২.১৬৮.. এই রকমের। একটা আইপি অ্যাড্রেস আপনাদেরকে দেওয়া হয়েছিল। 

Read More - ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

সেটা আপনাদেরকে আপনাদের ব্রাউজারে গিয়ে টাইপ করে সার্চ করতে হবে। তারপরে সেখানে আপনাদেরকে মানে এই আইপি এড্রেসটি সার্চ করার পরে আপনারা দেখতে পারবেন। আপনাদের রাউটার এর ইউজার নেম এবং পাসওয়ার্ড দেওয়ার জন্য বলতেছে সেখানে আপনারা আপনাদের রাউটার এর ইউজার নেম এবং পাসওয়ার্ড বসিয়ে দিবেন। 

ইউজারনেম এবং পাসওয়ার্ড দেওয়ার পরে আপনারা সরাসরি রাউটার এর ভিতরে লগইন করবেন। আর তারপরে আপনারা দেখতে পারবেন যে রাউটারে ভিতরে ইউজারনেম এবং পাসওয়ার্ড এডমিন দেওয়া থাকে  আর এটা কিন্তু ডিফল্ট ভাবে দেওয়া থাকে।

আর এখন এটাই  আপনাদেরকে চেঞ্জ করা লাগবে। তবে আপনারা সবসময় চেষ্টা  করবেন যখন আপনার ওয়াইফাই লাইন কানেক্ট করবেন কিংবা ওয়াইফাই লাইন যখন আনবেন। সেই সময় আপনারা ইউজারনেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করে নেওয়ার চেষ্টা করবেন তাহলে নিরাপত্তা অনেকগুণ বেড়ে যাবে আপনাদের ওয়াইফাই এর সিকিউরিটি অনেক বেড়ে যাবে। 

ওয়াইফাই এর নাম পরিবর্তন করার নিয়ম 

লগইন করার পরে ওয়াইফাই রাউটার এর ভিতরে আপনারা মেনু অপশন থেকে Wireless সিলেক্ট করে নিবেন। এরপরে আপনারা Basic Settings এই অপশনটির উপরে ক্লিক করবেন। তারপর আপনারা আরো কিছু অপশন দেখতে পারবেন। এখন আপনাদেরকে যে কাজটি করতে হবে সেটা আমি নিচে বলতেছি।  

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম
রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম


Wireless Network Name এই নামে একটি অপশন পাবেন সেখানে দেখতে পারবেন যে, এডমিন লেখা রয়েছে আপনাদের ওয়াইফাই রাউটার এর ভেতরে যে নামটি সেভ করা ছিল আগে থেকে সেটা দেখতে পারবেন। 

সেখান থেকে আপনাদেরকে এই নামটি ডিলিট করেন আপনারা যে নামটি দিতে চান সেই নামটি সেভ করতে হবে। আপনারা আপনাদের পছন্দের নামটি বসিয়ে দেওয়ার পরে নিজে একটি সেভ করার অপশন দেখতে পাবেন সেখান থেকে সেভ করে দিবেন। আশা করি যে বুঝতে পেরেছেন কিভাবে কাজটা করবেন।   

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন 

এখন আপনার রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন কিভাবে রাউটারের পাসওয়ার্ড Change করার জন্য আপনারা যেখান থেকে ইউজারনেম পরিবর্তন করছেন। সেখান থেকেই কিছু অপশন দেখতে পারবেন রাউটারের পাসওয়ার্ড Change  করার জন্য সেখানে ক্লিক করবেন।  

তারপরে আপনারা আগের যে রাউটারের পাসওয়ার্ড দেওয়া ছিল সেটা বসাবেন। তারপরে নতুন যে পাসওয়ার্ডটি বসাতে চান সেটি সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করবেন বা সেভ করা অপশন পাবেন। সেখানে ক্লিক করবেন তাহলেই কিন্তু আপনাদের রাউটারের পাসওয়ার্ড Change হবে। 

আমাদের শেষ কথা

আমাদের ওয়েবসাইটে টেকনোলজি বিষয়ক তথ্য প্রতিদিন শেয়ার করা হয়ে থাকে। আর আমাদের আজকের আর্টিকেলটি ভালো লাগলে আপনাদের বন্ধুদের কাছে শেয়ার করে দিবেন।

তাহলে আপনার মাধ্যমে আরো অনেক জন মানুষ জানতে পারবে। আমাদের ওয়েবসাইটের মূল উদ্দেশ্য হলো মানুষদেরকে সঠিক তথ্য সবার আগে পৌঁছে দেওয়া। আজকে এই পর্যন্তই পরে আবার অন্য কোন বিষয় নিয়ে আপনাদের সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। সেই পর্যন্ত সকলে ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Post a Comment

Previous Post Next Post