জন্ডিস রোগীর খাবার তালিকা (Jaundice patient food list)

 আমাদের আজকের আর্টিকেলে আমি আপনাদের সঙ্গে জন্ডিস রোগীর খাবার তালিকা নিয়ে আলোচনা করব।

জন্ডিস রোগীর খাবার তালিকা (Jaundice patient food list)

অনেকে আছেন যারা জন্ডিস রোগে ভুগে থাকেন তাদের জন্যই আমাদের আজকের এই আর্টিকেলটি। তাহলে চলুন আমাদের আজকের আলোচনা শুরু করি।

১. গোটা শস্য

কার্বোহাইড্রেটের চাহিদা পূরণে বাদামি চাল, রুটি, ওটস খাবেন। গোটা শস্যে্র মধ্যে অনেক বেশি পরিমানে আঁশ থাকে, ভিটামিন থাকে, যেটা ক্ষতিকর টক্সিন বের করে দিতে অনেক সাহায্য করে। 

২. সবজি


মিষ্টিকুমড়া, মিষ্টি আলু, মুলা, বিট, গাজর, টমেটো, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি আর পালংশাক জন্ডিস রোগী যারা আছেন তাদের জন্য অনেক ভাল একটি খাবার। 

৩. প্রোটিন

অনেকে মনে করে থাকেন যে, জন্ডিসে আক্রান্ত রোগী মাছ-মাংস জাতীয় যে খাবার আছে সেগুলোকে খেতে পারবেন না। এটা আসলে অনেক ভুল একটি ধারণা। খাদ্য তালিকায় প্রত্যেক দিন  মাছ, মুরগির মাংস, ডাল পরিমাণ মতো থাকা লাগবেই। না হলে রোগী দুর্বল হয়ে যেতে থাকবে।

৪. ফল

বেরিস, পেঁপে, তরমুজ, আনারস, পাকা আম, কলা, কমলা, জলপাই, অ্যাভোকাডো, আঙুরের মতো সহজপাচ্য ফল প্রত্যেক দিনের খাবারের তালিকাতে থাকা লাগবে।  

৫. অ্যান্টি-অক্সিডেন্টযুক্ত খাবার

লেবু, বাতাবি লেবুর শরবত জন্ডিস রোগীদের জন্য অনেক ভালো। আর এইগুলো শরীরে পানির চাহিদা পূরণ করার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। তাছাড়া ও প্রত্যেক দিন বাদাম ও পরিমাণ মতো খেতে পারেন। সামান্য আদা কুচি কিংবা রসুন কুচি, আদার রস অথবা আদা-চা খেতে পারেন সকাল বেলা এবং বিকাল বেলাতে। আর এগুলো যকৃতের জন্য অনেক ভালো।

৬. পানি

প্রত্যেক দিন বেশি পরিমানে করে পানি  খাবেন (দৈনিক অন্তত কমে করে হলেও ১০ গ্লাস খেতে হবে) মানে পান করবেন। তবে অতিরিক্ত পরিমানে পানি খাওয়ার দরকার নেই। পানি শরীর হতে ক্ষতিকর টক্সিন বের করে দিয়ে থাকে। আখের রস, ডাবের পানি ও শরীরে পানির চাহিদা পূরণ করতে সাহায্য করে। 

জন্ডিস কত দিনে ভালো হয়ে যায় ?

সাধারণত ভাবে ৭ থেকে ২৮ দিনের মধ্যেই লিরুবিনর মাত্রা স্বাভাবিক হয়ে যায় এবং জন্ডিস অনেক সময় নিজে থেকেই ভাল হয়ে যায়। তবে এটা ১টি গড় হিসাব, রোগীর শারীরিক অবস্থা ও সংক্রমণের মাত্রার উপর ভিত্তি করে এর থেকেও সময় বেশি কিংবা কম লাগতে পারে।

আমাদের শেষ কথা

তাহলে আমাদের আজকের আর্টিকেল থেকে আপনারা জন্ডিস রোগীর খাবার তালিকা সম্পর্কে জানতে পারলেন। আশা করি, আমাদের আজকের আর্টিকেলটি অনেক ভাল লেগেছে। আর এই রকমের বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট এর সাথেই থাকুন।

Post a Comment

Previous Post Next Post